চামড়া বা লেদার জুতার যত্ন নিবেন যেভাবে

বিশ্বজুড়ে যত জুতা তৈরি হয় তার মাঝে যতগুলো কাঁচামাল সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তার মধ্যে একটা কাঁচামাল হলো চাঁমড়া ,টেকসই রুচিশীল জুতা তৈরিতে চামড়ার বিকল্প নেই তাইতো বিশ্বের বড় বড় কোম্পানিগুলো চামড়ার দিয়ে তৈরি করে চমৎকার সব জুতা।জুতা তৈরি করার পর তা তার সঠিক যত্নই পারে দীর্ঘসময় পর্যন্ত জুতাটিকে ভালো রাখতে আর তাই চামড়ার জুতার বেশ কিছু টিপস আজকে শেয়ার করবো যাতে আপনার কেনা জুতাটি আরও টেকসই হয়।

  • চামড়ার জুতার বড় শত্তু হলো পানি ,তাই চামড়ার জুতাকে অবশ্যই পানি থেকে দুরে রাখবেন ,যদি পানি লেগে যায় তাহলে দ্রুত সুন্দরভাবে শুকিয়ে নিবেন । এক্ষেত্রে ভালো হয় কোন টিস্যু বা খবরের কাগজ দিয়ে মুছে পানি সরিয়ে নেয়া কারণ টিস্যু বা খবরের কাগজ দ্রুত পানি শুষে নেয়। অনেক সময় ভিতরের দিকেও পানি ঢুকে যায় সেক্ষেত্রে খবররে কাগজ গুছে দিতে পারেন ভিতরে যা সহজেই পানি শুকিয়ে নিবে । তারপর কোন আদ্র জায়গাতে জুতাটি আরও ভালোভাবে শুকিয়ে নিতে পারেন।
  • বর্ষা মৌসুমে লেদারের জুতা ব্যবহারে বিশেষ খেয়াল রাখবেন জুতা যদি বার বার ভিজে যায় এক্ষেত্রে জুতার স্থায়ীত্ব কমে যেতে পারে তাই বর্ষাতে সাবধানে লেদারের জুতা ব্যবহার করবেন।
  • জুতা পরিষ্কারে ব্রাশের পাশাপাশি সফট কাপড়ও ব্যবহার করতে পারেন এক্ষেত্রে মনে রাখবেন ভেজা জুতা প্রেসার দিয়ে পরিষ্কার করতে যাবেন না এতে জুতার ক্ষতি হবে । আগে সঠিকভাবে জুতাটি শুকিয়ে নিন তারপর সুন্দরভাবে পরিষ্কার করে নিতে পারেন।
  • অনেকে জুতা দিনের পর দিন বাক্সবন্ধি করে রাখে এতে কিন্তু জুতার ক্ষতি হয় জুতা একটু খোলামেলা পরিবেশে ভালো থাকে,স্যাতস্যাতে পরিবেশে জুতার ক্ষতি হয় তারচেয়ে স্বাভাবিক তাপমাত্রায় জুতা সংরক্ষণ করুন
  • এসিতে জুতা ভালো থাকে যাদের বাসায় এসি আছে তারা এসি রুমে জুতা রাখতে পারেন।
  • ঘন ঘন পলিশ করবেন না এতে জুতার টেক্সচারের ক্ষতি হতে পারে ।পলিশের ক্ষেত্রে অবশ্যই ক্রিম পলিশ ব্যবহার করুন।
  • শুকানোর প্রয়োজেন সাধারণ তাপমাত্রায় জুতা শুকাবেন ,অতিরিক্ত হিট দিলে কিন্তু চামড়া কুচকে যেতে পারে
  • জুতা পরিষ্কারে নরম সফট ব্রাশ ব্যবহার করবেন ,শক্ত ব্রাশ জুতার ক্ষতি করতে পারে।
  • অনেকে চামড়ার জুতা পরিষ্কারে কাপড় ভিজিয়ে জোরে জোরে ডলাডলি শুরু করে এটা ভুলেও করবেন না এতে জুতার রং উঠে যেতে পারে এবং জুতার ক্ষতি হতে পারে । চামড়ার জুতা শুকনো সফট কাপড় দিয়ে পরিষ্কার করতে পারেন এতে জুতা ভালো থাকবে।

মনের রাখবেন জুতার সঠিক যত্নই পারে জুতার স্থায়িত্ব নিশ্চিত করতে তাই জুতা কেনার পর অবশ্যই সঠিকভাবে এর যত্ন নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X
});